গ্রামীন ক্ষুদ্রঋণ এবং দারিদ্র বিমোচনঃ বাস্তবায়ন প্রেক্ষিত সম্পর্কিত একটি সমাজতাত্ত্বিক বিশ্লেষণ

10/02/2013 15:17

বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি দরিদ্রতম দেশ। বাংলাদেশের দারিদ্র শুধু একটি সমস্যাই নয় বরং তা হাজারো সমস্যার জন্মদাতা। দারিদ্র্য দেশের উন্নতির পথে বড় বাধা স্বরূপ। দারিদ্র আমাদের মৌলিক চাহিদার উপর কষাঘাত হানে। বর্তমান বিশ্বে দারিদ্র অনেক দেশেই এক ভীতপ্রদ সমস্যা হিসেবে দেখা দিয়েছে। ক্ষুধা ও দারিদ্র বাংলাদেশের বৃহত্তর জনগোষ্ঠীর নিত্যসাথী। দারিদ্র হল একটি বিশেষ আর্থ সামাজিক অবস্থার নাম। অবস্থাটি সৃষ্টি হয় তখন যখন সমাজে দরিদ্র জনগোষ্ঠীর আর্বিভাব ঘটে। অর্থ্যাৎ দারিদ্র হচ্ছে দরিদ্রের আর্থ সামাজিক বৈশিষ্ট্য বা অবস্থা।

ঘনবসতিপূর্ণ ও সীমিত সম্পদের এদেশে ২০০৫ সালে চরম দারিদ্রের হার ছিল শতকরা ৪০.৪ (বাংলাদেশের খানা আয় ও ব্যয় জরিপ ঐওঊঝ ২০০৫ অনুযায়ী) যা ২০১০ এ নেমে দাঁিড়য়েছে ৩১.৫ শতাংশে ( প্রাথমিক হিসাব মতে) । অপরদিকে টঘউচ-ঐঁসধহ উবাবষড়ঢ়সবহঃ জবঢ়ড়ৎঃ ২০১০ এর তথ্য মতে গঁষঃর-ফরসবহংরড়হধষ চড়াবৎঃু ওহফবী (গচও) এ বাংলাদেশের মান ছিল ০.২৯১। পরিকল্পিত অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে ২০১৩ ও ২০২১ সালের মধ্যে এ দারিদ্রের হার যথাক্রমে ২৫ শতাংশে ও ১৫ শতাংশে নমিয়ে আনার লক্ষ্যে অতি দরিদ্রদের জন্য টেকসই সামাজিক নিরপত্তা বেষ্টনী গড়ে তোলা, অন্ততঃ ২০১৭ সালের মধ্যে সম্পূর্নভাবে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা ( এমডিজি) অর্জন, দীর্ঘমেয়াদী রুপকল্প হিসেবে “বাংলাদেশ প্রেক্ষিত পরিকল্পনা” (২০১০-২১) এবং ২০১১ -২০১৫ মেয়াদের জন্য প্রস্তাবিত ষষ্ঠ পঞ্চমবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন এর বিষয়ে সরকারের জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ উদ্দেশ্যে ২০১০ -২০১১ অর্থ বছরে প্রত্যক্ষ ও পরোক্ষ দারিদ্র নিরসন কার্যক্রম সমূহের ব্যয় বাবদ মোট বরাদ্দ রয়েছে ৭৬,০০১ কোটি টাকা যা মোট বাজেটের ৫৭,৫০ শতাংশ। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য মোট ১৫৪০৮.১৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এর আওতায় বয়স্ক ভাতা, স্বামী পরিত্যাক্তা দুঃস্থ মহিলাদের ভাতা, অসচ্ছল মুক্তিযোদ্ধা সম্মানী সহ আরো ১১টি কার্যক্রম রয়েছে। তাছাড়া ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে আশ্রয়ন প্রকল্প, একটি বাড়ি একটি খামার, ঘরে ফেরা, মহিলাদের আতœকর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণ, ভিক্ষা বৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুর্বাসনে ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। বাংলাদেশে ইতোমধ্যে ‘দারিদ্র ও ক্ষুধা’ সংশ্লিষ্ট ১ নং এমডিজি অর্জনের পথে অগ্রগামী আছে। দারিদ্র বিমোচনে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পি কে এস এফ), বিভিন্ন ব্যাংক এবং ঘএঙ  সংশ্লিষ্ট রয়েছে। ৪ টি বাণিজ্যিক ব্যাংক ও দুটো বিশেষায়িত ব্যাংকের ডিসেম্বর ২০১০ পর্যন্ত ক্রমপুঞ্জিত ক্ষুদ্র ঋণ বিতরণ হয়েছে ১৯১৮৬.৬৯ কোটি টাকা এবং আদায়ের পরিমান ২০৪৭৫.৮১ কোটি টাকা। সরকার বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার মাধ্যমে ডিসেম্বর ২০১০ পর্যন্ত ক্রমপুঞ্চিত ঋণ বিতরনের পরিমান ৮১৫০৭.৪৮ কোটি টাকা ও ঋণ আদায়ের পরিমান ৭০৮৩০,০৯ কোটি টাকা। দারিদ্র বিমোচনে, ক্ষুদ্রঋণ কর্মসূচি টেকসই করার সহ অন্যান্য কার্যক্রম বাস্তবায়নে অর্থ বিভাগসহ অন্যান্য মত্রণালয় বিভাগ ও সংস্থাসমূহের প্রয়াস অব্যাহত রয়েছে।

দারিদ্র বিমোচনে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে ঘএঙ গুলো সহায়তা করে চলেছে। ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান সমূহের পর্যবেক্ষণ ও তদারকির জন্য মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি ( এম আর এ) ক্ষমতাবান ও দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান। এম আর এ প্রদত্ত পরিসংখ্যান অনুযায়ী জুন ২০১০ সালে দেশের বৃহৎ ৩০ টি ক্ষুদ্র্ প্রতিষ্ঠান (গ্রামীণ ব্যাংক এম আর এ ভুক্ত প্রতিষ্ঠান না হওয়ায় গ্রামীণ ব্যাংকের তথ্য ব্যতীত) ২১,৩৪০ কোটি টাকার অধিক ক্ষুদ্র্ঋণ সেবা প্রদান করেছে। যা দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। ৩০ শে জুন ২০১০ এ মাঠ পযায়ে ক্ষুদ্রঋণ স্থিতির পরিমান ১১,৭১২ কোটি টাকার অধিক এবং সদস্যদের থেকে আহরিত সঞ্চয়ের স্থিতি ৪১৩৭ কোটি টাকার অধিক। জুন ২০১০ পর্যন্ত মোট ঋণ গ্রহীতার সংখ্যা ১৫.২৫ কোটি। অপরদিকে ক্রেডিট এন্ড ডেভলপমেন্ট ফাউন্ডেশন ( সি ডি এফ) এর পসিংখ্যান অনুযায়ী ডিসেম্বর ২০০৯ পর্যন্ত ৭৪৫ টি গঋও (গ্রামীন ব্যাংক সহ) এর মোট কার্যকরী সদস্য ৩৫.৭১ কোটি  যা ২০০৫ সালের ১৮.৭৯ কোটির প্রায় দ্বিগুনের কাছাকাছি। ৬৬.৮৮  কোটি ঋণ গহীতার (৬১.৫০ কোটি মহিলা) মধ্যে ক্রমপুঞ্জিত ১৭৩১৪৬,৫৫ কোটি টাকা বিতরন করা হয়েছে। এক্ষেত্রে আদায়ের পরিমান ১৫৫৫৭৫.৬৪ কোটি টাকা (আদায়ের হার ৮৯.৭৯) । এসমস্ত প্রতিষ্ঠানের সঞ্চয়ের পরিমান দাঁড়ায় ৩৬,৮৯৪,১১ কোটি টাকা যার মধ্যে আদায় হয়েছে ২৩,৭৬৩.৪৭ কোটি টাকা।

মূলত দারিদ্র বিমোচনের ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ নানামুখী ও এ ক্ষেত্রে পর্যাপ্ত কর্মসূচী থাকলেও এ নিয়ে ব্যাপক কোন অনুসন্ধান কাজ পরিচালিত হয়নি।তাই একটি গ্রামের দারিদ্রতা বিমোচনে ক্ষুদ্র ঋণ এর প্রভাব ও সামাজিক অবস্থা সম্পর্কে প্রাথমিক তথ্য সংগ্রহের জন্যেই বর্তমান গবেষনা কর্মের উন্মেষ।

বর্তমান গবেষনা কর্মটি মূলতঃ একটি তথ্য উদঘাটনমূলক নমুনা জরিপ। গবেষনার জন্য সংগৃহীত তথ্য বিভিন্ন উপায়ে গবেষনা প্রতিবেদনে উপস্থাপন করা হযেছে, অধিকাংশ ক্ষেত্রেই সারনী বা ছকের মাধ্যমে তথ্য উপস্থাপন করা হয়েছে। সংগৃহীত তথ্যাদির বিশ্লেষনের পাশাপাশি পরিস্থিতির যথার্থতা উপস্থাপনের লক্ষ্যে প্রতিবেদনে কতিপয় কেস স্টাডি সংযোজিত হয়েছে।

বর্তমান গবেষণার ক্ষুদ্রঋণ, দরিদ্র, দারিদ্র বিমোচন, নিরক্ষর, কৃষিজীবী, আতœকর্মসংস্থান,দারিদ্রসীমা প্রভৃতি প্রত্যয় ব্যবহৃত হয়েছে এবং এ সকল প্রত্যয়ের কার্যকরী সংজ্ঞা প্রদান করা হয়েছে।
    
গবেষণার এলাকার হিসেবে পাবনা জেলার ভবানীপুর গ্রামকে চিহ্নিত করা হয়েছে। গবেষনায় ব্যবহৃত এলাকার  বিভিন্ন ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহ থেকে মোট ২৫ জন ঋণ গ্রহীতাকে অনুসন্ধানের অধীনে নিয়ে আসা হয়।
 
ঋণগ্রহীতার বেশীর ভাগই ছিলেন নারী। উত্তরদাতা নারী ও পুরুষের বেশীর ভাগই ছিলেন অক্ষরজ্ঞান সম্পন্ন। যারা শুধুমাত্র নিজের নামটুকু স্বাক্ষর করতে জানেন। উত্তরদাতাদের মধ্যে সর্বাাধিক ছিলেন বিবাহিত। তবে বিধবা কিছু ঋণ গ্রহীতাও ছিল। উত্তরদাতা অধিকাংশই  কৃষিজীবি তবে সামান্য কিছু অকৃষিজ পেশার উত্তরদাতা ও লক্ষ্য করা যায়। অধিকাংশ উত্তরদাতাই একাধিকবার ঋণগ্রহণ করেছেন। এবং প্রায় প্রত্যকেই দারিদ্র সীমার নিচে বসবাস করছেন। অধিকাংশ ক্ষেত্রেই লক্ষ করা যাচ্ছে যে তারা কঠোর পরিশ্রম করেও জীবিকা নির্বাহ করতে সক্ষম হচ্ছেন না বা যতটা উপার্জন করছেন তাতে করে তাদের চাহিদা সম্পূর্ণরূপে পূরণ হচ্ছেনা।

উপরোক্ত সকল তথ্যাবলীর সাপেক্ষে লক্ষ্য করা যায় গ্রামীণ সমাজের দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্রতা বিমোচনে ক্ষুদ্র ঋণ উল্লেখযোগ্য প্রভাব ফেললেও দারিদ্রতা বিমোচনের সম্পূর্ণ নিশ্চয়তা দিতে পারছেনা। যেহেতু এদেশের গ্রামীন জনগোষ্ঠীর অধিকাংশই দরিদ্র তাই এসব দরিদ্রদের দাদ্রিতা বিমোচনে ক্ষুদ্রঋণের পাশাপাশি আলাদাভাবে জাতীয় পর্যায়ে ব্যাপক অনুসন্ধান কার্য পরিচালনা করে তাদের প্রকৃতি, সমস্যা,বিভিন্ন কার্যকরী পদক্ষেপ ইত্যাদি সম্পর্কে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করা প্রয়োজন। এবং প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কার্যকরী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে এদেশের দারিদ্র বিমোচন এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন নিশ্চিত করা যেতে পারে।

Download Full