বাংলাদেশের নাট্য চর্চার বিকাশে গ্রামীণ লোক শিল্পীর ভূমিকা: মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার লোক শিল্পীদের উপর একটি জরিপ গবেষনা ।

21/03/2013 14:16

সহস্র বছরের লোক ঐতিহ্যের সমাহার এই ব-দ্বীপ বাংলাদেশ। নিত্য বছরে যেমন নদী বিধৌত পলি বাংলার মাটিকে উর্বর থেকে উর্বরতর করে নাটক তেমনি কালের স্রোত প্রবাহের ধারায় এদেশের লোক সং®কৃতি দিনকে দিন শ্রীবৃদ্ধি ঘটছে। লিখিত স্বীকৃতির জায়গা থেকে খ্রীষ্টপূর্ব দু’শো বছর পূর্বে লিখিত ভরতমুনির নাট্যশাস্ত্রে ‘ঔড্র মাগধী’ প্রবৃত্তি প্রচলিত ছিল এবং এর বৈশিষ্ট্য ছিল উত্তেজনাপূর্ণ আবেগ দ্বীপ্ত বাচিক অভিনয়। যা জনসাধারনের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। অর্থাৎ নাট্যধারাটি লোক শিল্পীদের নাট্যচর্চার বহি:প্রকাশ। সুতরাং বলতে পারি প্রাচীন কাল থেকে অদ্যাবধি গ্রামীন লোক শিল্পীদের মধ্যে নাট্যচর্চা বর্তমান ছিল এবং আছে এমনকি ভবিষ্যতে থাকবে। যেহেতু প্রাচীন কাল থেকে লোক শিল্পীদের দ্বারা নাট্যচর্চা হয়েছে। তারপর ও যখন দেখি ১৯৭১ সালে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ নামক একটি ভূখন্ড স্বাধীন হয়েছে। তার মধ্যেও অর্থাৎ স্বাধীনতা অর্জনের চল্লিশ বছরে আমরা নাট্যাঙ্গনে সবচেয়ে বেশী সমৃদ্ধি দেখতে পাই। বললে অযুক্তি হবে না প্রত্যাশা করি। আর এই অর্জনে গ্রামীণ লোক শিল্পীদের ভূমিকা অনস্বীকার্য।

 

স্বাধীনতা উত্তর বাংলাদেশে যতগুলো বিষয়ে বাংলাদেশের জন্য সমৃদ্ধি বয়ে এনেছে, তার মধ্যে নাট্যচর্চা অন্যতম। আর নাট্যচর্চার ক্ষেত্রে লোক শিল্পীদের অংশগ্রহণ অন্যতম। এমনকি বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে পুতুল নাচের মাধ্যমে যোদ্ধাদেরকে উদ্বুদ্ধ করা হতো। এছাড়া যাত্রা, বিভিন্ন নাট্য রীতির গান যেমন- কবি গান, বিচার গান, ঘাটু গান, সারি গান, আলকাপ যাত্রা, সঙ্গযাত্রা প্রভৃতি স্বাধীনতা যুদ্ধের ভূমিকা রেখেছে, যা একেবারেই লোকশিল্পীদের সৃজন ও পরিবেশন। এরপর স্বাধীনতার পর যখন স্বৈরশাসক এরশাদের পতনের জন্য বিভিন্ন রকম পথ নাটক, মুক্ত নাটক প্রভৃতি শহর অঞ্চলে প্রতিবাদী বানীর ঝড় তুলে ঠিক তেমনি গ্রাম-গঞ্জে লোক শিল্পীদের দ্বারা পরিবেশিত হয়েছে, বিভিন্ন রকমের যাত্রা পালা যাতে স্বৈরপতনের ডাক দেয়া হয়েছে। একটা সময় বাংলাদেশে লোক শিল্পীদের নাট্যচর্চার মাধ্যম হিসেবে পুতুল নাচ, যাত্রা নাটক পরিবেশিত হত ধর্মীয় ও সামাজিক বন্ধন অটুট রাখার জন্য। যদিও দিন দিন বাংলাদেশের লোকনাট্য চর্চা বা লোক শিল্পীদের বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে অংশগ্রহণ হয়ত কমে যাচ্ছে। তাইতো লোক শিল্পী বাউল করিম গেয়ে উঠেছেন-

Download Full