ROLE OF WOMEN IN PRINT MEDIA OF BANGLADESH: A STUDY ON WOMEN JOURNALIST IN BANGLADESH

23/04/2013 13:29


ROLE OF WOMEN IN PRINT MEDIA OF BANGLADESH: A STUDY ON WOMEN JOURNALIST IN BANGLADESH 
বাংলাদেশে প্রিন্ট মিডিয়ায় নারীর ভূমিকা: সংবাদপত্রে কর্মরত নারী সাংবাদিকদের উপর একটি সমাজতাত্ত্বিক বিশ্লেষণ

বর্তমান বিশ্বে, কর্মক্ষেত্রে নারীদের সামাজিক সাংস্কৃতিক বাধা সমূহ একটি গুরুত্বপূর্ণ বিষয়। পুরুষশাসিত সমাজে নারীকে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তবে বর্তমানে বিভিন্ন পেশায় তারা তাদের যোগ্যতার প্রমাণ দিয়েছে। তারা জাতীয় উন্নয়নে এবং আয়ে অনেক ক্ষেত্রে পুরুষের সমান ভূমিকা রাখছে। এক্ষেত্রে প্রিন্ট মিডিয়ায় নারীদের ভূমিকার কথা উল্লেখযোগ্যভাবে বলা যায়। 
ঐতিহ্যগতভাবে, সাংবাদিকতা পেশাটি পুরুষরা পক্ষপাতিত্বের দৃষ্টিতে দেখেছে তবে বর্তমানে তাদের ধারনা ভ্রান্ত প্রমাণিত হয়েছে। প্রিন্ট মিডিয়ায় নারীর অংশগ্রহণ দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। যদিও তারা এ পেশার ক্ষেত্রে পরিবার থেকে শুরু করে রাষ্ট্র পর্যন্ত বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে তারপরও তারা এসব সমস্যা অতিক্রম করে সাংবাদিকতার মত চ্যালেঞ্জিং পেশাকে গ্রহণ করছে। 

আমি মনে করি, সাংবাদিকতায় নারীদের অংশগ্রহণ আমাদের সমাজে অনেক বড় একটি ইস্যু। আমি মনে করি কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং অনুক’ল পরিবেশ প্রদান করা সমাজের একটি অন্যতম দায়িত্ব। আমার গবেষণায় আমি চেষ্টা করেছ্, জেন্ডারের প্রেক্ষিতে প্রিন্ট মিডিয়ায় নারীদের অবস্থা ও অবস্থান সম্পর্কে গভীরভাবে জানার। 

আমার গবেষনায় আমি সাংবাদিক হিসেবে নারীরা যেসব সমস্যার সম্মুখীন হয় এবং প্রিন্ট মিডিয়ায় নারী অংশগ্রহণের প্রভাব কেমন তা তুলে ধরার চেষ্টা করেছি। আমি একটি ভারসাম্যপূর্ণ সমাজ ব্যবস্থা আশা করি যেখানে নারী পুরুষের মধ্যকার কোন জেন্ডার বৈষম্য থাকবেনা এবং থাকবেনা কোন পুরুষ শাসিত সমাজ। 



DOWNLOAD FULL